ভোক্তা অধিকারে অভিযোগের নিয়ম

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করা যায়। একজন "ভোক্তা" পন্য বা সেবা ক্রয় করে বা করতে চেয়ে প্রতারিত হলে অভিযোগ জানাতে পারেন।

ভোক্তা অধিকারে অভিযোগের নিয়ম


ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ১৯ ধারায় ভোক্তার সংজ্ঞা দেওয়া হয়েছে। 

ভোক্তা হলেন তিনি, যিনি বাণিজ্যিক বা পুন:বিক্রয়ের উদ্দেশ্য ছাড়া কোন পণ্য ক্রয় করেন বা ক্রয়ের প্রতিশ্রুতি করেন। 

ভোক্তা অধিকার আইন

ভোক্তা অধিকারে অভিযোগ জানানোর নিয়ম:

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, “যে কোন ব্যক্তি, যিনি, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হতে পারেন, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্য সম্পর্কে মহাপরিচালক বা এতদুদ্দেশ্যে মহাপরিচালকের নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অবহিত করিয়া লিখিত অভিযোগ দায়ের করিতে পারিবেন।”


যেখানে অভিযোগ করতে হবে:

অভিযোগ দুইভাবে করা যায়। অফলাইনে এবং অনলাইনে। তবে যেভাবেই হোক অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে। 

  • মহাপরিচালক, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা, ফোন: +৮৮০২ ৮১৮৯৪২৫
  • জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র,  টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: nccc@dncrp.gov.bd  
  • উপ পরিচালক, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, বন্দরটিলা, চট্টগ্রাম, ফোন: +৮৮ ০২৩৩ ৩৩৪১২১২
  • উপ পরিচালক, রাজশাহী বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, শ্রীরামপুর, রাজশাহী, ফোন: +৮৮ ০২৫৮ ৮৮০৭৭৪
  • উপ পরিচালক, খুলনা বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, শিববাড়ী মোড়, খুলনা, ফোন: +৮৮ ০২৪৭ ৭৭২২৩১১
  • উপ পরিচালক, বরিশাল বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মহিলা ক্লাব ভবন, বরিশাল, ফোন: +৮৮ ০২৪৭ ৮৮৬২০৪২
  • উপ পরিচালক, সিলেট বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট ফোন: +৮৮ ০২৯৯ ৬৬৪৩৪৫৬
  • উপ পরিচালক, রংপুর বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিউ ইঞ্জিনিয়ার পাড়া, রংপুর, ফোন: +৮৮ ০৫২১-৫৫৬৯১
  • প্রত্যেক জেলার জেলা ম্যাজিস্ট্রেট।

যেভাবে অভিযোগ দায়ের করতে হবে

 

  • দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে।
  • ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা
  • অন্য কোন উপায়ে;
  • অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে।

অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

 

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অনলাইনে অভিযোগ করতে লিংকে ক্লিক করুন

No comments

Powered by Blogger.